Monday, February 29, 2016

ছারপোকা নিধনের উপায় কি ?















ছারপোকা নিধনের উপায়: 

রক্তচোষা এই পতঙ্গটি সত্যিই খুব বিরক্তিকর। এরা সাধারণত ম্যাট্রেস, কুশন, বালিশের কভার, সোভা, ট্রাভেলিং ব্যাগ, কম্বলে থাকে। তাছাড়াও আপনার ভ্রমণকে নিরানন্দ করতেই বুঝি এরা ট্রেন, বাস ইত্যাদির সিটেও থাকে।এরা রাতের বেলায় বেশি সক্রিয় থাকে। তাই বলে যে দিনের বেলায় কামড়াবে না এমন না।

সহজেই ছারপোকা তাড়ানোর উপায় ......

ধোয়া:
আপনার বাসায় ছারপোকা দেখা গেলে সবচেয়ে ভাল উপায় হবে কুশন, বিছানাপত্র, ম্যাট্রেস ইত্যাদি গরম পানি দিয়ে ধোয়া বা সিদ্ধ করা। এর ফলে ছারপোকা ও ডিম উভয়েই দূর হবে। ধোয়া কাপড় গুলো প্লাস্টিকের ব্যাগের ভিতর রাখতে হবে।

তাপের ব্যবহার:
ছারপোকা সাধারণত ১১৩ ডিগ্রী ফারেনহাইট তাপমাত্রাতে মারা যায়। এরা অত্যধিক সূর্যের তাপ সহ্য করতে পারে না। তাই সূর্যের তাপে সহজেই ছারপোকা মারতে পারেন। মাঝেমাঝেই আপনার বিছানাপত্র, ম্যাট্রেস ইত্যাদি রোদে দিবেন।

কীটনাশকের ব্যবহার:
এটিও ছারপোকা তাড়ানোর একটি ভাল উপায়। বিছানাপত্রের উপর হালকা করে কীটনাশক স্প্রে করতে পারেন। ভাল ফলাফল পেতে স্প্রে করার পর কয়েক ঘন্টা পর্যন্ত রোদে রাখতে হবে।

ট্যালকম পাউডারের ব্যবহার:
শিশুদের ব্যবহার্য ট্যালকম পাউডার ছারপোকা আছে এমন আসবাবপত্রে ছিটিয়ে দিন। এতে ছারপোকার শ্বাসরোধ হয়ে মারা যাবে। ট্যালকম পাউডারের পাশাপাশি আসবাবপত্র গুলোও কয়েক ঘন্টার জন্য রোদে রাখুন ছারপোকা আপনার বাসা ছাড়বেই।

অ্যালকোহলের ব্যবহার:
ছারপোকা প্রবণ স্থানে অ্যালকোহল ছড়িয়ে দিলেও ছারপোকা মারা যাবে।

রুম পরিষ্কার রাখা:
কলেজ বিশ্ববিদ্যালয়ের হল বা মেসে থাকলে প্রথমেই আপনার রুমটি পরিষ্কার করবেন। বিশেষত আপনার বিছানার নিচে থাকা পুরাতন কাগজ, বইপত্র ইত্যাদি ছারপোকার বসবাস ও ডিম পাড়ার জন্য খুবই প্রিয় স্থান। তাই সেগুলোকে সরিয়ে রাখুন।

অন্যান্য লক্ষণীয় বিষয়:
আপনার বিছানাটি দেয়াল থেকে দূরে রাখবেন, যে কোন ফাঁটল প্লাস্টিক টেপ দ্বারা বন্ধ করে দিন। তাছাড়াও বিছানায় প্লাস্টিক সিট বিছিয়ে দিতে পারেন।
যদি আপনার বিছানা কিংবা বাসা বাড়িতে ছারপোকা থাকে তবে আমি নিশ্চিত আপনি শান্তিতে ঘুমাতে পারছেন না। তাই উপরের নিয়মগুলো অনুসরণ করুন। আশা করি আপনার শান্তিপূর্ণ ঘুম ফিরে আসবে।

শেষ বিকল্প :
হিসাবে কীটনাশক ব্যবহার করুন। সাবধানতাঃ কীটনাশক মানেই বিষ। তাই ব্যবহারের পূর্বে অবশ্যই অবশ্যই প্যাকেটের গায়ে লেখা সর্তকতা সমূহ ভালভাবে পড়ুন এবং মানুন। ব্যবহার শেষে কীটনাশকের বোতলকে নির্ধারিত স্থানে ফেলুন বা মাটিতে পুতেঁ ফেলুন । ক) Suspend SC (a.i.Deltamethrin 4.75%): Odorless synthetic pyrethroid । এটা একবার স্প্রে করার পরার আবার দুই মাস পড়ে আর একবার করুন । এই নামে না পাওয়া গেলে, ব্রাকেটের মধ্যে লেখা active ingredient অর্থাৎ Deltamethrin ভূক্ত যে কোন ব্রান্ড নামের কীটনাশক ব্যবহার করতে পারেন। সবচেয়ে ভাল হয়, একজন Professional এর সাহায্য নেয়া । খ) ডাস্ট টাইপের কীটনাশক ব্যবহার করা । যেমন Drione Dust । এটা ব্যবহারে জন্য ডাস্টার ব্যবহার করুন । না থাকলে হাতে গ্লাভস পরে ছিটিয়ে দিন । মনে রাখবেন, যেকোন ধরনের কীটনাশক ব্যবহার করার সময় অবশ্যই অবশ্যই হাতে গ্লাভস, মুখে মাস্ক ও গায়ে এ্যাপ্রোন ব্যবহার করুন ।

ছারপোকা = the bug

ছারপোকা কামড়ালে কি কোন রোগ হওয়ার ভয় আছে  ?

গবেষণায় অনেকেই মতামত দিয়েছেন, ছারপোকা ক্ষতিকর নয়। কিন্তু বোরেল বলেছেন, কোন কীট-পতঙ্গই ক্ষতিকর ছাড়া নেই; এর মাত্রা কম-বেশি হতে পারে। ছারপোকার লালার মাঝে এক রকম প্রোটিন আছে যা লাল লাল ফুসকুড়ির সৃষ্টি সহ অন্যান্য এলার্জির সংক্রমণ ঘটায়। এছাড়া এসব পতঙ্গ মানুষের শরীরে ময়লাযুক্ত একপ্রকার রস নিক্ষেপ করে যা এজমা (হাঁপানি জনিত) রোগের সংক্রমণ ঘটায়। এছাড়া ছারপোকার আক্রমণে এনিমিয়া নামক রক্তশূন্যতার রোগও হয়ে থাকে।
বোরেল ইউরোপের পূর্বাঞ্চলে ঘুরে কিছু ছারপোকা সংগ্রহ করেছে গহীন জঙ্গলের কিছু চিলেকোঠা থেকে। তিনি গবেষণা ও তথ্য-উপাত্ত পর্যবেক্ষণ করে দেখলেন ছারপোকার সাথে মানুষের প্রথম যোগসূত্র ঘটেছিল ২০০,০০০ বছর আগেই। সম্ভবতঃ যখন আমাদের পূর্বপুরুষেরা গুহায় যাওয়া আসা করতো তাদের নিত্য প্রয়োজনীয় কাজের তাগিদে।
ছারপোকার কবল থেকে উদ্ধার পাওয়া বিরাট কঠিন কাজ। ছারপোকার কবল থেকে উদ্ধারের জন্য নীচের কাজ গুলো করে দেখতে পারেন। ছারপোকা মারার অভিজ্ঞতা শেয়ার করতে পারেন।
১। পোকা মারার পাউডার পাওয়া যায়, ছার পোকা যেইখানে বেশি থাকে সেইখানে ছিটায় দিতে পারেন। এতে ছারপোকার উৎপাত কিছুটা কমবে।
২। কেরোসিন ভিজানো ত্যানা দিয়ে ছারপোকা ডলে ডলে মারতে পারেন। কেরোসিন গায়ে লাগা মাত্র ছারপোকা অক্কা পায়, এতে যদিও বিছানায় কেরোসিনের গন্ধ হবে, কিন্তু কেরোসিন উদ্বায়ী বলে গন্ধ পারমানেন্ট হবে না।
৩। কয়েকদিন পর পর ছারপোকা মারবেন, তাইলে এরা নিয়ন্ত্রনে থাকবে। আমার অভিজ্ঞতায় এইটা বেশ কার্যকর বুদ্ধি।
৪। ছারপোকা ওয়ালা তোষক, জাজিম পলিথিনে মুড়িয়ে সিল করে দিয়ে ৬ মাস ফেলে রাখতে পারেন। ছারপোকা ১ মাস না খেয়ে থাকতে পারে।
৫। আরেকটা খুব কার্যকর বুদ্ধি হল গরম পানি। খাট বা চৌকিতে ফুটন্ত গরম পানি বদনায় ভরে কাঠের চিপায় ঢালতে পারেন। পানির স্রোতের সাথে মরা ছারপোকা ভেসে বের হবে।
৬। লেপ তোষক, খাট, জাজিম, কাপড়, বালিশ -- কয়েকদিন কড়া রোদে ফেলে রেখে ছারপোকা নিধন করতে পারেন। এইটাও খুব কার্যকর বুদ্ধি।

 

 

No comments:

Post a Comment

Please, Do Not Use Objectionable Comments.